News

ঘূর্ণিঝড় সিত্রাং অর্থ

ঘূর্ণিঝড় সিত্রাং অর্থ: আপনি কি ঘূর্ণিঝড় সিত্রাং অর্থ সম্পর্কে জানতে চান? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আপনি সঠিক ওয়েবসাইটেই এসেছেন। আজকের এই পোস্টে আমরা ঘূর্ণিঝড় সিত্রাং অর্থ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমরা আমাদের ওয়েবসাইটে সেইসব তথ্য দিয়ে থাকি, যা দৈনন্দিন জীবনে মানুষের উপকারে আসে। আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আমরা সবসময় চেষ্টা করি, প্রতিটি বিষয় ধাপে ধাপে উপস্থাপন করার, তো চলুন শুরু করা যাক।

ঘূর্ণিঝড় সিত্রাং অর্থ

আজকে আমরা যে বিষয় নিয়ে আলোচনা করব তা হলো: ঘূর্ণিঝড় সিত্রাং অর্থ ।  আপনারা এই পোস্টে বিস্তারিত সকল তথ্য পেয়ে যাবেন

এখানে ঘূর্ণিঝড় চিত্রাং বা ঘূর্ণিঝড় সিত্রাং এর সর্বশেষ অবস্থান ও আপডেট দেওয়া হবে

ঘূর্ণিঝড় সিত্রাং লাইভ

 

আন্দামান সাগর ও সেই সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের দিকে সৃষ্ট লঘুচাপের শক্তি ধাপে ধাপে বেড়ে রোববার তা ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এ সাইক্লোন বা ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে সিত্রাং।

ঘূর্ণিঝড়টি মঙ্গলবার অর্থাৎ ২৫ অক্টোবর ভোররাত বা কিছুটা পরে, সকাল নাগাদ বাংলাদেশের খেপুপাড়ার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল এলাকা অতিক্রম করতে পারে। বাংলাদেশের উপকূলীয় এলাকায় ভারী বর্ষণ এবং জলোচ্ছ্বাসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশের দক্ষিণাঞ্চলে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

ঘূর্ণিঝড় সিত্রাং এর বর্তমান অবস্থান

ঘূর্ণিঝড় সিত্রাং আপডেট

বাংলাদেশ উপকূলের দিকে ক্রমশ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং। ইতোমধ্যে বাংলাদেশে এর প্রভাব পড়তে শুরু করেছে। সিত্রাং নামের এই ঘূর্ণিঝড়টির কেন্দ্র মঙ্গলবার ভোরে বাংলাদেশের খেপুপাড়া অঞ্চল দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপটি শক্তি বাড়িয়ে রোববারই (২৩ অক্টোবর) গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর আরও শক্তি সঞ্চয় করে এটি সোমবার (২৪ অক্টোবর) ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর নামকরণ করা হচ্ছে ‘সিত্রাং’।

ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থান

ঘূর্ণিঝড় সিত্রাং এর লাইভ অবস্থান

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং। বাংলাদেশের বিভিন্ন উপকূলীয় এলাকায় আগামী মঙ্গলবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় আঘাত হানতে পারে। উপকূলীয় অঞ্চল কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত ৭৩০ কিলোমিটার এলাকাজুড়েই এটি আঘাত হানতে পারে। যার গতিবেগ হবে ঘণ্টায় সর্বোচ্চ ৫০-৬০ কিলোমিটার। স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ ফুটের বেশি জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।

নতুন ঘূর্ণিঝড় ২০২২

সোমবার সকালে আবহাওয়া অধিদপ্তরের ৮ নম্বর বুলেটিনে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত ও চট্টগ্রাম এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।  

সিত্রাং শব্দের অর্থ কি

অনেকেরই জানার আগ্রহ থাকে কেন এই ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়েছে ‘সিত্রাং’ বা কারা দিয়েছে এই নাম? 

থাইল্যান্ডের দেয়া নাম ‘সিত্রাং’। এই ট্রপিক্যাল সাইক্লোনের আনুষ্ঠানিক নামকরণের দায়িত্ব ছিল থাইল্যান্ডের। সে দেশে ঘূর্ণিঝড়ের নাম রেখেছে ‘সিত্রাং’। ভিয়েতনামিজ ভাষায় এর অর্থ ‘পাতা’। ঝড়ের এমন বিচিত্র নাম এবারই প্রথম নয়। বেশ কয়েক বছর ধরে বিভিন্ন ঘূর্ণিঝড়ের নামকরণ করা হচ্ছে। এই নামগুলো দেয় ট্রপিক্যাল সাইক্লোনের সারা বিশ্বে ছড়িয়ে থাকা ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশনের আওতায় ১১টি সতর্কতা কেন্দ্র।

আপনি যদি এ ধরনের তথ্যমূলক পোস্ট জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আপনার একটি মন্তব্য আমাদের অনেক উৎসাহ দেয়। আশা করি আপনারা আজকের পোস্ট: ঘূর্ণিঝড় সিত্রাং অর্থ পড়ে পুরো বিষয়টি জানতে ও বুঝতে পেরেছেন। ধন্যবাদ আমাদের ওয়েবসাইটি ভিজিট করার জন্য!

Related Articles

One Comment

  1. ধন্যবাদ, এ ধরনের শব্দগুলোর উত্তর সাধারণ জনগনের জানার সুযোগ করে দেওয়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button