AdmissionDegreeExam ResultsExam RoutineHonoursHSCJSCMastersNoticePolytechnicPSCResultsSSC

একাদশে ভর্তি অনলাইনে, দ্বাদশে ওঠানোর সিদ্ধান্ত কলেজের!

করোনার কারণে অনিশ্চয়তার মুখে পড়া ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হবে আগামী ৯ আগস্ট থেকে। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে অনলাইনে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত হয়। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এই সিদ্ধান্তের কথা জানান।

ঢাকা বোর্ড সূত্রে জানা গেছে, সারা দেশে ভর্তির জন্য আসন আছে ২২ থেকে ২৩ লাখ। ফলে উচ্চমাধ্যমিক মোট আসন নিয়ে সমস্যা হবে না। কারণ আসন খালি থাকবে।তবে সংকট হলো, ভালো কলেজগুলোতে আসন কম। সেখানেই হবে তীব্র প্রতিযোগিতা।

এসএসসি পরীক্ষার শেষ পর্যায়ে গত ফেব্রুয়ারি মাসেই একাদশ শ্রেণিতে ভর্তিসংক্রান্ত কাজগুলো ঠিক করে রেখেছিল শিক্ষা মন্ত্রণালয় ও ঢাকা বোর্ড। তখন সিদ্ধান্ত হয়েছিল গত মে মাসের শুরুর দিকে এসএসসি ও সমমানের ফল প্রকাশ করে ১০ মে থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন নেওয়া শুরু হবে। সেই অনুযায়ী ১ জুলাই থেকে ক্লাস শুরুর কথা ছিল। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের কারণে পুরো শিক্ষাপঞ্জিই ওলটপালট হয়ে গেছে।
তবে ভর্তির কাজটি অনলাইনে হলেও কবে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে তা এখনো নিশ্চিত নয়। সরকারি ঘোষণা অনুযায়ী এখন পর্যন্ত ৬ আগস্ট পযন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা থাকলেও আজ শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, আগস্টে আর খোলার সম্ভাবনা নেই। ঢাকা শিক্ষা বোর্ডের একজন ঊর্ধ্বতন কর্মকর্তাও মনে করে সংক্রমণের যে পরিস্থিতি তাতে শিগগির খোলার সম্ভাবনা নেই।
এ বিষয় ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক বলেন, তাঁরা অনলাইনে ভর্তির কাজটি করে যাচ্ছেন, যাতে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেই ক্লাস শুরু করা যায়।

দ্বাদশের কি হবে:

বন্ধ না হলে এখন যারা উচ্চমাধ্যমিকে পড়ছে তাদের দ্বাদশ শ্রেণিতে ওঠার কথা ছিল। কিন্ত একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে ওঠার বর্ষ পরীক্ষা নিতে পারেনি অধিকাংশ কলেজ। বিচ্ছিন্নভাবে দু-একটি কলেজ গত মার্চে এই পরীক্ষা শুরু করা বা শেষ করলেও বেশির ভাগ কলেজেই তা পারেনি। ফলে আনুষ্ঠানিকভাবে দ্বাদশ শ্রেণিতে ওঠানো যায়নি। যদিও কোনো কোনো কলেজ পরীক্ষা ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে। বেশির ভাগ কলেজই আনুষ্ঠানিকভাবে পদোন্নতি না দিলেও ওই সব শিক্ষার্থীদের এখন দ্বাদশ শ্রেণিতে অনলাইনে ক্লাস নিচ্ছে। ঢাকা কলেজের একজন শিক্ষক প্রথম আলোকে বলেন, গত মার্চে তাদের কলেজে বর্ষ পরীক্ষা শুরু হয়েছিল। কিন্তু শেষ করা যায়নি। এখনো কাউকে আনুষ্ঠানিকভাবে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা না হলেও ওই সব শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে দ্বাদশ শ্রেণির।
ঢাকা সিটি কলেজ দ্বাদশ শ্রেণিতে ভর্তির জন্য নোটিশ দিয়েছে। অবশ্য এই কলেজে বর্ষ পরীক্ষা হয়েছিল।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এখানে বোর্ডের কোনো হস্তক্ষেপ থাকে না। কাজেই এটি তারা (কলেজগুলো) তাদের নিয়মেই করবে। কীভাবে করবে এটি তাদের অভ্যন্তরীণ বিষয়।

 

 

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close